• সোমবার, ১২ এপ্রিল ২০২১, ১০:১১ পূর্বাহ্ন
  • Bengali Bengali English English

সিভির কাভার লেটার কেমন হওয়া উচিত?-রিয়াদ মোঃ আরেফিন

rmgnews24
আপডেট: মঙ্গলবার, ২৪ নভেম্বর, ২০২০

পড়াশুনা শেষ করে চাকুরীর জন্য একটা উত্তেজনা কাজ করে।চাকুরী বললে তো হয়ে গেল না,তার জন্যে একটি প্রস্তুতির প্রয়োজন প্রথমে চাকুরী করার জন্য মানসিকতা স্থির করতে হবে কেননা পড়াশুনা জীবনের রুটিনের সাথে চাকুরী জীবনে রুটিন সম্পূর্ণ ভিন্ন।
মানসিকতা স্থির করার পর একটি নিখুঁত সিভি তৈরি করতে হবে। সিভির একটি খুবই গুরুত্বপূর্ণ বিষয় হল কাভার লেটার।এই কাভার লেটারের মাধ্যমে আপনি আপনাকে সংক্ষেপে তুলে ধরতে হবে।

আপনার সিভির সাথে একটা কাভার লেটার পাঠাবেন।প্রথমে এখানে আপনি বলতে পারেন সেই পোস্টটা সম্পর্কে যে পোস্টে আপনি আবেদন করছেন এবং কিভাবে আপনি এই চাকরির বিজ্ঞপ্তি খুজে পেলেন। এটা খুব বেশি বড় করবেন না আবার খুব বেশি ছোট ও করবেন না।আপনার যদি চাকুরীর অভিজ্ঞতা থাকে সেক্ষেত্রে কি দায়িত্ব আপনি পালন করেছেন এবং কত বছর ধরে কাজ করছেন সেটি উল্ল্যেখ করতে হবে।আপনি সব পরিবেশের সাথে মিলিয়ে চলতে পারবেন সেটি তুলে ধরতে হবে। আপনি কাজ করার সুযোগ পেলে কোম্পানীর উন্নতির জন্যে কি কি পদক্ষেপ নিবেন সেটি তুলে ধরবেন।আপনি যে পোষ্টের জন্য আবেদন করছেন সেটি জন্যে আপনি উপযুক্ত সেটি তুলে ধরুন।

ফ্রেশাররা চিন্তা করছেন আমরা কি লিখব? ভয়ের কিছু নাই। আপনার মধ্যে পড়ালেখার পাশাপাশি অন্য কি কি গুণাবলি আছে তাঁর উল্লেখ করুন। যেমনঃ
১.অতিরিক্ত চাপের মধ্যেও আপনি মাথা ঠান্ডা করে কাজ করতে পারেন ২.আপনার মধ্যে কি নেতৃত্বের গুণাবলি আছে সেটি উল্ল্যেখ করবেন ৩.আপনি যে কোন পরিবেশের সাথে নিজেকে খাপ খাওয়াতে পারেন ৪.আপনি সৎ গুণাবলীর অধিকারী ও কাজের প্রতি যত্নশীল সেটি তুলে ধরবেন।

কাভার লেটারের কাগজ,ফ্রন্ট,উপস্থাপন কেমন হওয়া উচিত?

খঝকমকে বা রঙচংয়ের কাগজে কাভার লেটার লিখবেন না: একটি ভালো কাভার লেটার জন্য এর উপস্থাপনের প্রক্রিয়াতেও জোর দেওয়া জরুরি। কাভার লেটারটি যেন সুশৃংঙ্খল এবং চোখে পড়ার মতো হয় সেদিকে খেয়াল রাখুন। কাভার লেটারটি অবশ্যই কম্পিউটারে কম্পোজ করে উপস্থাপনের চেষ্টা করুন। যে কাগজটিতে প্রিন্ট করবেন সেটা যেন ভাল মানের সাদা বা অফ-হোয়াইট কাগজ হয়। কাভার লেটারে যেন কোনো বানান বা ব্যবকরণগত ভুল না থাকে, সেদিকেও লক্ষ রাখতে হবে।
কাভার লেটারের ফ্রন্ট কি রকম হবে? যে ফ্রন্টে কাভার লেটার লিখবেন সেটা যেন সহজ, সরল, চেনা হয়।

মনে রাখবেন নিজের সিভি নিজে লেখা প্রথম যোগ্যতা।

লিখেছেনঃ
রিয়াদ মোঃ আরেফিন ইমন
সম্পাদক, আর.এম.জি নিউজ ২৪
এবং এইচ.আর. প্রফেশনাল


এই বিভাগের আরো খবর