• সোমবার, ১২ এপ্রিল ২০২১, ০৫:২১ অপরাহ্ন
  • Bengali Bengali English English

ফ্রেশাদের জন্য করোনাকালীন চাকুরীর বাজার ও করণীয়-সম্পাদকীয় কলাম

rmgnews24
আপডেট: শুক্রবার, ৩ জুলাই, ২০২০

ফ্রেশাদের জন্য এমনিতে চাকুরী সোনার হরিণ । এখন তো কোভিক-১৯ করোনার মহামারির কারণে কোন RMG সেক্টর ও অন্য কোন সেক্টরে সার্কুলার নাই বরং চাকুরী হারানোর সম্ভবনাটা থেকে যায় । এই মহামারি কবে শেষ হবে, কবে আবার চাকরির প্রক্রিয়া শুরু হবে আমরা কেউ নিশ্চিত করে বলতে পারছি না ।

আমরা চাকুরী প্রত্যাশী যারা, তাদের জীবনটা এই মহামারী মধ্যে খুবই হতাশা মধ্যে দিয়ে কাটাচ্ছি। কোন ধরনের কর্ম না থাকার কারনে পরিবারের বোঝা হয়ে যাচ্ছি । দেখা যাচ্ছে যে ,সমবয়সী কেউ চাকুরী পেয়ে জীবনকে গুছিয়ে নিচ্ছে তাদের লাইফস্টাইল দেখে নিজের প্রতিদিনের কর্মহীন জীবনকে অর্থহীন মনে হয়, যা থেকে আমরা অনেকে নিজেকে নিয়ন্ত্রন করতে না পেরে পথভ্রষ্ট হচ্ছি এবং তাদের জীবনটা এই মহামারির কারণে একটা অনিশ্চয়তার ভেতর দিয়ে যাচ্ছে। প্রতিবছর প্রায় ২০ লাখ তরুণ-তরুণী বাংলাদেশের চাকরির বাজারে যোগদান করে। এদের বড় একটি সংখ্যক স্নাতক বা স্নাতকোত্তর পড়াশোনা শেষ করে সরকারি-বেসরকারি চাকরিতে প্রবেশের চেষ্টা করেন।
এমনিতেই দেশে বেকারত্বের হার অনেক। কিন্তু করোনাভাইরাসের কারণে সেই সংকট আরো বেড়েছে যাচ্ছে।

কর্মহীন জীবনের করনীয়ঃ

১। নিজেকে বেকার না ভেবে,নিজেকে ছোট না করে, ঘরে প্রত্যেকের সঙ্গে আলোচনা করুন কি করা যায়? সবার মতামত গুলো মন দিয়ে শুনুন। তারপর ঠান্ডা মাথায় নিজে বিচার করুন কার যুক্তি সবথেকে ভালো লেগেছে আপনার। সেই পথে ধীরে ধীরে পা বাড়ান। মনে একটা জোর রাখতে হবে আমি পারব।

২। ছোটোখাটো ব্যবসা দিয়ে শুরু করুন। আর্থিক সামর্থ্য অনুযায়ী ধীরে ধীরে পুঁজি বিনিয়োগ করুন। মনে জোর রাখুন আপনি আপনার কর্ম জোগানের পাশাপাশি আরও কয়েকজনের কর্ম নিশ্চিত করছেন ।

৩। বেকার থাকার সময়ে আমাদের কার্যকরী কাজ হচ্ছে অনলাইনে কাজ করা এবং অনলাইন রিলেটেড কাজ শিখে নিয়ে হতাশা দূর করা যেটি আপনি চাকরী পাওয়ার পরও চালিয়ে যেতে পারেন।

৪। খালি জমি থাকে নিজের হোক বা অন্যার হোক সেটিকে আমরা কাজে লাগাতে পারি,যেমনঃ বিভিন্ন ধরনের কৃষিকাজ ,খামার ,পুকুরের মাছের চাষ ইত্যাদি।

৫। আমরা ফুড ডেলিভারী,উবার,পাঠাও এইগুলো কাজে লাগাতে পারি।
৬। ঘরে বসে না থেকে নিজেকে বের করতে আমার বেকার জীবন কিভাবে কাটিয়ে উঠে যায়।

আমি তো শুধু ধারনা দিলাম ,হতাশা দিয়ে বেকার জীবন না কাটিয়ে সেটিকে এনজয় করে ভাল কিছু করি।

সবার জন্য শুভকামনা করছি ও আগামী দিনের পথচলা সুন্দর হোক।

লেখক
রিয়াদ মোঃ আরেফিন ইমন
সম্পাদক
আর.এম.জি নিউজ ২৪


এই বিভাগের আরো খবর